শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০০৯

বন্দিনী


একাকী বন্দী পাখির মত
সোনার খাঁচায় বন্দী আমার প্রান,
দুবেলা খাবার পানি জোটে
জোটে অনেক সম্মান, কিন্তু
যতই কর আদর, যতই দাও প্রেম
বন্ধ হয়ে আসে আমার নিঃশ্বাস।

আদর করে আমায় কেউ
সোনার ময়না বলে ডাকে,
বুক ভরে সোহাগ করে
আমার আপনজন। তারপরও
লাগে না ক্ষুধা, লাগে না তৃষ্ণা
মন বসে না আমার কোন কাজে।

উড়ে যেতে পারি না ডানা মেলে
সুদূর অনন্ত অম্বরে,
খোলা আকাশে মেঘের দেশে
যে দেশে বসত করে
আমার আপনজন।
মন চায় ছুটে যেতে সেখানে,
যেখানে অপেক্ষায় আছে
আমার একান্ত প্রিয়জন।

সোনার খাঁচার বন্দিনী
মনের কথার গান গেয়ে যাই
গুনগুন করি সারাদিন সুরে,
আমার মাঝে নেই আমি আজ
ডুবে যাই অতল গহবরে।

বন্দী আমি স্তব্ধ আমি
সুখের খোঁজে পাখা ঝাপটিয়ে মরি,
সোনার খাঁচার সোনার আলোয়
ছটফট করি পিপাসায়, আর্তনাদ করি
তবু কেউ শুনতে পায় না
সোনার পালঙ্কে ঘুম আসে না
বড় কষ্ট নিয়ে বেঁচে আছি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন