শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০০৯

ঘুমিয়ে আছো তুমি


ঘুম ভেঙে জেগে দেখি
আমার পাশে তুমি নেই,
বিছানাটা পরে আছে অগোছালো
তোমার বালিশটা ঠিক তেমনি আছে
যেমনটি তুমি ঘুম থেকে ওঠার পর রেখে যাও।

নেমে দাড়াই এলোমেলো শাড়িতে
আচঁলটা টেনে ঠিক করে নিই
ভাবি, তুমি হয়ত এতক্ষনে গোসল সেরে নিয়েছ।
মনে মনে মুচকে হাসি,
একটা ভীষন ভাললাগার অনুভূতি
অন্তরে নাড়া দিয়ে যায়।

আজঁলা ভরা জলে
নিজেকে রাঙিয়ে দিয়ে মনটাকে তাজা করি
হঠাৎ মনে পড়ে যায়, আজ আবারো
ঘুম থেকে উঠতে দেরী হলো
তুমি নিশ্চয়ই নাস্তার অপেক্ষা করছ।

দৌড়ে ঢুকি রান্নাঘরে,
দ্রুত হাতে টিফিন রেডি করে
তোমার অপেক্ষায় বসি খাবার টেবিলে।
মনে মনে ভাবি, কাল থেকে তোমাকে
নিজ হাতে জাগাব বেড টি হাতে নিয়ে
ভেবে ভেবে ক্ষনিকের জন্য
ভালবাসায় মনটা আন্দোলিত হয়।

ইশ, এই অসময়ে টেলিফোন কার?
ধ্যাত, মেজাজটা খিচরে ওঠে
হ্যালো, ... ওপাশ থেকে আপার উদ্বিগ্ন কন্ঠস্বর
'কিরে তুই রেডি হয়েছিস, কখন থেকে কল করছি
শোন, হালকা আকাশী শাড়িটা পরে নিস
কথা বলছিস না কেনো রে
ভুলে গেছিস, আজ যে ১ম বার্ষিকী
সব আয়োজন আমি একা কি করে সামলাই'

হঠাৎ আমার মাথায় আকাশ ভেঙে পরে
আমার দুনিয়াটা এক নিমেষে উজার হয়ে যায়
মনে পড়ে যায়
আজ এদিনে তুমি আমার ঘুম না ভাঙিয়ে
চলে যাও চিরতরে ...
বুকের ভেতরটা মোচড় দিয়ে ওঠে
কান্নায় ভারি হয়ে আসে দুচোখ
ভাবি, কাল থেকে নিজ হাতে
কি করে ঘুম ভাঙাবো তোমার,
তুমি যে ঘুমিয়ে আছো পরম শান্তিতে।

1 টি মন্তব্য: